মুসলমানদের অবদানের কথা স্মরণ করে ঈদ শুভেচ্ছা জানালেন পুতিন

শুভেচ্ছা বার্তায় রুশ সংস্কৃতিতে মুসলমানের অবদানের কথাও স্মরণ করেন তিনি। শুভেচ্ছা বার্তায় পুতিন বলেন, পবিত্র রমজান শেষে রোজা ভাঙার এই উদ্যাপনের আধ্যাত্মিক মহত্ব রয়েছে। নৈতিক শুদ্ধি ও পূর্ণতা পাওয়ার অমূল্য অভিজ্ঞতা পাওয়ার আনন্দ।

মুসলমানদের অবদানের কথা স্মরণ করে ঈদ শুভেচ্ছা জানালেন পুতিন
ফাইল ছবি

মুসলমানদের বৃহৎ উৎসব ঈদুল ফিতর উপলক্ষে রাশিয়ার মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুভেচ্ছা বার্তায় রুশ সংস্কৃতিতে মুসলমানের অবদানের কথাও স্মরণ করেন তিনি।
শুভেচ্ছা বার্তায় পুতিন বলেন, পবিত্র রমজান শেষে রোজা ভাঙার এই উদ্যাপনের আধ্যাত্মিক মহত্ব রয়েছে। নৈতিক শুদ্ধি ও পূর্ণতা পাওয়ার অমূল্য অভিজ্ঞতা পাওয়ার আনন্দ। আন্তরিক প্রার্থনার জন্যই নয় এই উদ্যাপন অভাবীদের প্রতি নজর দেয়ার জন্যও শত শত বছরের রীতি হয়ে দাঁড়িয়েছে।
পুতিন আরও উল্লেখ করেন, রাশিয়ার মুসলমানরা তাদের বাবা ও দাদাদের আমলের ঐতিহাসিক, সাংস্কৃতিক ও ধর্মীয় চর্চাগুলো খুব সম্মানের সঙ্গে উদ্যাপন করে আসছে। এসব পালনে উঠতি প্রজন্মকেও দীক্ষা দিচ্ছে তারা।
‘রাশিয়া মুসলিম সম্প্রদায় আমাদের দেশের জীবন-যাপনে সক্রিয়ভাবে অংশ নেয়। আন্তর্জাতিক শান্তি, সমাজে নাগরিক সম্প্রীতি, পারিবারিক প্রতিষ্ঠানকে শক্তিশালী ও তরুণদের শিক্ষিত করা এসব ক্ষেত্রে অমূল্য অবদান রাখছে তারা।’
পরিশেষে বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতে রাশিয়ান মুসলমানদের অবদানের কথাও অকপটে স্বীকার করেন পুতিন। বলেন, নিশ্চিতভাবে ভয়াবহ রোগটির বিপক্ষে লড়াইয়ে মুসলিম সম্প্রদায়ের মানবিক সহযোগিতা, চ্যারিটি মিশন এবং মানুষের জীবন ও স্বাস্থ্য রক্ষায় দেশের সব মুসলমান অসাধারণ দায়িত্ব পালন করছে।
উল্লেখ্য, করোনাভাইরাসে যুক্তরাষ্ট্র, ব্রাজিলের পরেই তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত রাশিয়া। দেশটিতে রোজ হাজার হাজার মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন।