দুবাই খুলছে ৭ জুলাই

ইউএই নাগরিক, রেসিডেন্ট ও পর্যটকদের বিদেশ ভ্রমণ এবং ব্যবসা ও পর্যটনের উদ্দেশ্যে ভ্রমনেচ্ছু বিদেশিদের জন্য আগামী ৭ জুলাই দুবাই উন্মুক্ত করা হচ্ছে। সোমবার এ সংক্রান্ত জারিকৃত একটি ভ্রমণ প্রটোকলে ভ্রমণকারী ও স্থানীয় অধিবাসীদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথাও উল্লেখ রয়েছে। ইউএই ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাষক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের নির্দেশে প্রটোকলটি জারি করা হয়।

দুবাই খুলছে ৭ জুলাই
ছবি: সংগৃহীত দুবাই খুলছে ৭ জুলাই
  • ইউএই নাগরিক, রেসিডেন্ট ও পর্যটকদের বিদেশ ভ্রমণ এবং ব্যবসা ও পর্যটনের উদ্দেশ্যে ভ্রমনেচ্ছু বিদেশিদের জন্য আগামী ৭ জুলাই দুবাই উন্মুক্ত করা হচ্ছে। সোমবার এ সংক্রান্ত জারিকৃত একটি ভ্রমণ প্রটোকলে ভ্রমণকারী ও স্থানীয় অধিবাসীদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথাও উল্লেখ রয়েছে। ইউএই ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাষক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের নির্দেশে প্রটোকলটি জারি করা হয়।

এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে এমিরেটস এয়ারলাইন। বিমান সংস্থাটির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী শেখ আহম্মদ বিন সাঈদ আল মাকতুম এ প্রসঙ্গে বলেন, ‘আকাশে ও মাটিতে এবং সারা শহরব্যাপী গৃহীত বহুস্তরবিশিষ্ট ব্যবস্থা গ্রহণের ফলে আমরা নিশ্চিত যে সংক্রমণ বিস্তারের ঝুঁকি হ্রাস এবং যে কোন অবস্থা কার্যকরভাবে মোকাবেলা করা সম্ভব হবে।’  

তিনি বলেন, বর্তমানে এমিরেটস বিশের ৪০টি শহরে ফ্লাইট পরিচালনা করছে। তবে সর্বশেষ নির্দেশনার ফলে আমাদের জন্য নিজস্ব নেটওয়ার্ক আরও সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হয়েছে। খুব শিগগিরই নতুন কিছু গন্তব্যে ফ্লাইট শুরুর ঘোষণা প্রদান করা হবে।  দুবাই হাবের মাধ্যমে আমার আরও বেশি শহরকে যুক্ত করার অপেক্ষায় রয়েছি। পরবর্তী সপ্তাহগুলো হবে সমগ্র এভিয়েশন শিল্পের জন্য বিভিন্নভাবে একটি বড় পরীক্ষার সময়। আমাদের নেটওয়ার্ক জুড়ে যাত্রীদের সংখ্যা বৃদ্ধিতে একটি ইতিবাচক ধারা লক্ষ্য করছি এবং যাত্রীদের সেবা প্রদানে আমরাও প্রস্তুত আছি।  

যাত্রী এবং স্টাফদের নিরাপত্তার জন্য এয়ারলাইনের পক্ষ থেকে ব্যাপক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে, যার মধ্যে রয়েছে যাত্রীদের সৌজন্যমূলকভাবে হাইজিন কিট প্রদান। এই কিটে রয়েছে মাস্ক, গ্লাভস, হ্যান্ড স্যানিটাইজার এবং এন্টিব্যাকটিরিয়াল ওয়াইপস।

বিভিন্ন গন্তব্যে ভ্রমণের ক্ষেত্রে বিভিন্ন বিধিনিষেধ রয়েছে তাই যাত্রীদের নির্দিষ্ট গন্তব্যে ভ্রমণে প্রয়োজনীয় বিভিন্ন শর্ত পূরণ করতে হবে। www.emirates.com/wherewefly লিংকে তথ্য জানা যাবে।

দুবাই ভ্রমণকারী বিদেশি নাগরিকদের দেশটিতে অবস্থানের পুরো সময়ের জন্য কভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্যবীমা পলিসি থাকা বাধ্যতামূলক। দুবাই প্রবেশের জন্য প্রয়োজনীয় তথ্য ও শর্তাবলী এই লিংকে পাওয়া যাবে।

সূএ কালেরকন্ঠ