কানাডার ইতিহাসে প্রথম মুসলিম অভিবাসী লেফটেন্যান্ট গভর্নর সালমা লাখানি

কানাডার ইতিহাসে প্রথম কোনো মুসলিম অভিবাসী লেফটেন্যান্ট গভর্নর হতে যাচ্ছেন। তিনি সালমা লাখানি, একজন কমিউনিটি আইনজীবী এবং ব্যবসায়ী।  কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মঙ্গলবার কানাডার আলবার্টার লেফটেন্যান্ট গভর্নর হিসেবে উগান্ডা বংশদ্ভূত সালমা লাখানির নাম ঘোষণা করেন।

কানাডার ইতিহাসে প্রথম মুসলিম অভিবাসী লেফটেন্যান্ট গভর্নর সালমা লাখানি
ছবি: সংগৃহীত সালমা লাখানি

কানাডার ইতিহাসে প্রথম কোনো মুসলিম অভিবাসী লেফটেন্যান্ট গভর্নর হতে যাচ্ছেন। তিনি সালমা লাখানি, একজন কমিউনিটি আইনজীবী এবং ব্যবসায়ী। 

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মঙ্গলবার কানাডার আলবার্টার লেফটেন্যান্ট গভর্নর হিসেবে উগান্ডা বংশদ্ভূত সালমা লাখানির নাম ঘোষণা করেন।

অথচ ১৯৭২ সালে এই লাখানির পরিবারকেই কানাডা হতে বহিষ্কার করা হয়েছিল। আর এ তথ্য প্রধানমন্ত্রী দপ্তরের ওয়েবসাইটে সালমার পরিচিতিতেই উল্লেখ রয়েছে। 

ট্রুডো বলছেন, সালমা লাখানি কানাডিয়ানদের জন্য অনুপ্রেরণা হবেন। লেফটেন্যান্ট গভর্নর হিসেবে তিনি আলবার্টার জনগণ এবং কানাডার জন্য দারুণভাবে কাজ করবেন বলে তার আশা। 

এডমন্টনের নরকোয়েস্ট কলেজের যাদের মাতৃভাষা ইংরেজি নয় তাদের সহযোগিতামূলক কার্যক্রমে অন্যতম মেন্টর ছিলেন সালমা লাখানি। লাখো শিক্ষার্থীর আর্থিক সহায়তায় করা কলেজটির '১০০০ নারী : লাখো সম্ভাবনার যাত্রা' উদ্যোগের উপদেষ্টা কমিটিতে এখনও রয়েছেন তিনি। তিনি কানাডায় নতুন অভিবাসীদের অধিকারে সোচ্চার ছিলেন। কাজ করেছেন নারীদের অধিকার, স্বাস্থ্য ও শিক্ষা নিয়ে। 

আলবার্টার বর্তমান লেফটেন্যান্ট গভর্নর লইস মিশেলের কাছ হতে দায়িত্বভার গ্রহণ করবেন সালমা। মিশেল ২০১৫ সালের জুন হতে দায়িত্ব পালন করে আসছিলেন। রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিনিধি হিসেবে লেফটেন্যান্ট গভর্নর পদে নিয়োগ দিয়ে থাকেন কানাডার গভর্নর জেনারেল।

সূএ কালেরকন্ঠ